মিডিয়া 

কলম শ্রমিকদের মুল্যায়ন কোথায়?। নিউজক্যাম্প২৪

কলম শ্রমিকদের মুল্যায়ন কোথায়?। নিউজক্যাম্প২৪

এস এম জহিরুল ইসলাম (চেয়ারম্যা: আরজেএফ):

আজ ১ মে ২০২০। প্রথমেই সকল শ্রমজীবি মানুষের প্রতি রইল শুভেচ্ছা। শ্রমিক নানা শ্রেনীর। তার মধ্যে কলম শ্রমিকও রয়েছে আমাদের দেশে। অনেকের দ্বিমত থাকার পরও চাকুরী বিধিতে তথ্য মন্ত্রনালয় সাংবাদিকদের মর্যাদা নির্ধারণ করেছে একজন শ্রমিক হিসাবে। সেই অনুযায়ী সাংবাদিকদের অধিকার আদায়ে ট্রেড ইউনিয়নের মাধ্যমে সরকারের সাথে দর কষাকষি করে থাকে। কিন্তু বাংলাদেশের ঐতিহ্যবাহী সাংবাদিক সংগঠন মনে করে সাংবাদিকরা চাকুরীর ক্ষেত্রে সরকার ঘোষিত শ্রমিক হলেও বাস্তবতায় তারা সেবক। যাহোক ধরেই নিলাম সাংবাদিকরা শ্রমিক, তা হলে তাদের পারিশ্রমিক কোথায়?।

সব সময়ই এ ক্ষেত্রে বৈষম্য লক্ষ্য করা যায়। সকল শ্রমিক পারিশ্রমিক পেলেও পায়নি কলম শ্রমিকরা।
বর্তমানে দেশে চলছে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস। সব পেশার মানুষের ন্যায় রাজধানীসহ জেলা উপজেলায় বেশীরভাগ কলম শ্রমিকরা কর্মহীন। পেশাদার কর্মরত অনেক কলম শ্রমিকরা এখনও মার্চ মাসের বেতনও পায় না। কেউ কেই মুল বেতনের অর্ধেক পেয়েছে। তা হলে তারা চলবে কি করে। কলম শ্রমিকদের কি পরিবার পরিজন ও সমাজ বলতে কিছু নেই। জেলা উপজেলায় কর্মরত কলম শ্রমিকরা এমনিতেই বেতন পায় না আর এখন তো পরিনতি আরও ভয়াবহ।

এরই মধ্যে সাংবাদিকদের কিছু সংগঠন প্রনোদনায় সাংবাদিকদের তালিকা নিয়ে যা করল তা আরেক ইতিহাস। আমি মনে করি সংবাদ পত্র যদি রাস্ট্রের ৪র্থ স্তম্ভ হয়, সাংবাদিকরা জাতির বিবেক ও সমাজের আয়না হয় তা হলে তাদের যথাযথ মুল্যায়ন হওয়া দরকার। তাদের স্বাভাবিক ভাবে জীবন যাপনের অধিকার বাস্তবায়ন দরকার। না হয় রাস্ট্র তার বিবেকের কাছে প্রশ্নবিদ্ধ হবে। গণমাধ্যমে হা হা কার থাকলে দেশ ভাল থাকবে এটা আশা করা যায় না।

Related posts

Leave a Comment

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com