সারাদেশ 

সংকট মোকাবিলায় তৈরি হোক গবেষণা সংস্থা, সার্কের নেতাদের প্রস্তাব হাসিনার

সংকট মোকাবিলায় তৈরি হোক গবেষণা সংস্থা, সার্কের নেতাদের প্রস্তাব হাসিনার

নিউজ ডেস্ক:

জনস্বাস্থ্যের জন্য বিপদজনক পরিস্থিতি মোকাবিলায় দক্ষিণ এশিয়ায় একটি স্পেশালাইজড প্রতিষ্ঠান গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বিকালে করোনা মোকাবিলায় সার্ক নেতাদের ভিডিয়ো কনফারেন্সে এই প্রস্তাব উত্থাপন করেন তিনি।

করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এমন অবস্থায় দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা’র (সার্ক) নেতারা বসেছিলেন সমাধানের কৌশল নির্ধারণে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে কার্যত নিষ্ক্রিয় এই আঞ্চলিক মঞ্চের ভিডিয়ো কনফারেন্সে যোগ দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়া অন্য সমস্ত সদস্য রাষ্ট্রের নেতারা।

সার্ক নেতাদের আলোচনায় বাংলাদেশে করোনাভাইরাসের প্রভাব ও প্রতিরোধে নানা তৎপরতা তুলে ধরেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘বাংলাদেশ চায় সংকট মোকাবিলায় দক্ষিণ এশিয়ার সমন্বিত প্রয়াস।’ সেইসঙ্গে একটি গবেষণা প্রতিষ্ঠান গড়ার প্রস্তাব দেন। শেখ হাসিনা বলেন, ‘জনস্বাস্থ্য ঝুঁকি প্রতিরোধে দক্ষিণ এশিয়ার দেশগুলি যেন একসঙ্গে কাজ করতে পারে, সেজন্য একটি ইনস্টিটিউট গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। ভবিষ্যতে কোনও সমস্যা দেখা দিলে আমরা যাতে একসাথে কাজ করতে পারি। নিজেদের অভিজ্ঞতা শেয়ার করতে পারি। আপনারা একমত হলে বাংলাদেশ এমন একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে পারে। এই লক্ষ্যে একটি ফোরাম গঠন করা যেতে পারে। আমরা আমাদের বিশেষজ্ঞদের এই দায়িত্বে নিয়োগ করতে প্রস্তুত আছি। যদি প্রয়োজন হয় লজিস্টিক সাপোর্ট দেব।’ এ মহামারী মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোকে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একযোগে কাজ করতে হবে বলেও জানান শেখ হাসিনা।

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় একটি আপৎকালীন যৌথ তহবিল তৈরির উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর প্রস্তাব অনুসারে, এই তহবিলে অর্থ দানের ক্ষেত্রে সার্কভু্ক্ত দেশগুলির উপরে জোর করে কোনও বোঝা চাপিয়ে দেওয়া হবে না। প্রতিটি দেশ তার সাধ্যমতো স্বেচ্ছায় অর্থ দান করতে পারবে। এক্ষেত্রে ভারত ১০ মিলিয়ন বা ১ কোটি মার্কিন ডলার অর্থ তহবিলে দিতে প্রস্তুত বলে সার্ক নেতাদের মোদী জানান।

Related posts

Leave a Comment

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com