অর্থ ও বাণিজ্য 

একনেকে ৭ প্রকল্প অনুমোদন

একনেকে ৭ প্রকল্প অনুমোদন

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরসহ ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৯ হাজার ২৪১ কোটি ২৫ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৩১৫ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে পাওয়া ৪ হাজার ৯২৬ কোটি ২৪ হাজার টাকা খরচ করা হবে।

মঙ্গলবার ( ১০ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, বিমানবন্দর প্রকল্পটি ২০১৬ সাল থেকে ২০২২ সালের মধ্যে বাস্তবায়নের কথা ছিল। সেটি না হওয়ায় এখন ২০২৫ সাল পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে। প্রকল্পটির মূল ব্যয় ছিল ১৩ হাজার ৬১০ কোটি টাকা। এখন ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়ানোয় মূল ব্যয় দাঁড়াচ্ছে ২১ হাজার ৩৯৯ কোটি টাকা। মোট অনুমোদিত প্রকল্প ব্যয়ে এ প্রকল্পের বাড়তি টাকার অংক যুক্ত করা হয়েছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডিজাইন পরিবর্তন হওয়ায় প্রকল্পের ব্যয় বেড়েছে। অর্থাৎ আগে ভিভিআইপি টার্মিনাল আলাদা করার কথা ছিল। এখন সেটি এক সাথেই হবে। বিমান বন্দরের মূল ভবনের সাথেই এটি থাকবে।

তিনি বলেন, আমদানি-রফতানি কার্গো হ্যান্ডেলিং আগের ডিজাইনে এক সঙ্গে ছিল। নতুন ডিজাইনে এ দুটি আলাদা স্থানে হবে। প্রধানমন্ত্রীর অনুশাসন প্রসঙ্গে তিনি বলেন, পুরনো রাস্তা সংস্কার এবং আন্তঃজেলা সড়ক চার লেন করার প্রতি বিশেষ গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন।

Related posts

Leave a Comment

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com