সাহিত্য ও সংস্কৃতি 

“আদর্শ” কাজী মোহিনী ইসলাম

“আদর্শ”

কাজী মোহিনী ইসলাম

আদর্শ শব্দটি, মাঝে- মাঝেই আমাকে ভীষণ বিড়ম্বনায় ফেলে; যখন দেখি নীতিভ্রষ্ট মানুষগুলোই অন্যদের মধ্যে নীতিজ্ঞান দিচ্ছেন! মানবিক মূল্যবোধ শেখাচ্ছেন! আমি ভাবি যারা আজীবন পানাহারে ডুবে থাকেন, তারা কোন অলৌকিক ক্ষমতা বলে কি করে বুঝেন একজন রোজাদারের তীব্র তৃষ্ণার্ত সংযম!
কিছু জ্ঞানী গুণীজনেরা বলে থাকেন, অজ্ঞতা থেকে অন্যায়ের উৎপত্তি!
কথাটা কি একবিংশ শতাব্দীর জন্য ঠিক আছে? যারা সমাজে অনাচার বিশৃঙ্খলা সৃষ্টি করে চলেন, যার মধ্যদিয়ে মানব জাতির নৈতিক অবক্ষয় এবং অধঃপতন নেমে আসে, তারা কি সত্যি অজ্ঞ…?
সত্যি বলতে আত্মশুদ্ধি ও আত্ম উন্নতির চর্চা আসলে কোন শ্রেণীর মানুষের প্রয়োন…?
আদর্শ শব্দটির এক আশ্চর্য চরিত্র বটে! ক্ষমতাও অপার! আদর্শের নামে, হয়ে যা, উচ্চারণ করলে কি না হয়! যত কঠিন কাজই হোক, মুহূর্তেই হয়ে যায়। শুধু একটি বিষয় ছাড়া!
আচ্ছা, পৃথিবীর দিকে তাকিয়ে
বলুন তো শুনি, কোন আদর্শ কোথায় কবে একজন চিন্তাশীল সুশিক্ষিতো মানবিক মূল্যবোধ সমৃদ্ধ সুমানুষ হিসেবে সুশাসক তৈরি করতে পেরেছে? যাঁর কাছে দেশের আপামর জনগণ নয় শুধু, দেশের প্রতিটি ধূলিকণাও নিরাপদ! আপসোস কোথায় এমন সোনার মানুষ! এখন…? কোথায় মানুষের বিবেক আর মনুষ্যত্ব? তবে কি এখানেই আদর্শ ব্যর্থ?
কোনো আদর্শই চিরস্থায়ী নয়…?
বিশেষ করে যে আদর্শ
পক্ষ আর বিপক্ষ সৃষ্টি করে! হয়তো তাই
কিছু বিষয় চিরকাল এভাবেই অমীমাংসিত থেকে যায়!
সভ্যতার ধারাবাহিকতায়
সময়ের আলোড়নে বদলে যায় দৃশ্যগত সত্য-মিথ্যা পাপ পূর্ণ ও পক্ষ বিপক্ষের অবস্থান!
যা কখনো সম্পূর্ণভাবে সংজ্ঞায়িত করা যায়না! সাধারণ মানুষ চিরকাল বাস্তবতার আলোকে দেখেন সব কিছু;
যে কোনো বিষয়ে তারা নিজের প্রয়োজন অনুযায়ী সুবিধাজনক ব্যাখ্যাও তৈরি করেন, কিন্তু সুবিধা মতো ব্যাখ্যা আর তাৎপর্যপূর্ণ ব্যাখার মধ্যে বিস্তর পার্থক্য আছে, তাও কেউ কেউ বুঝতে পারেননা। তথাপিও ব্যক্তি ও সম্পর্কের সুত্রে
কিছু কিছু চোখের দেখা ভিন্ন হয়! যেমন একজন মা চিরকাল তাঁর সন্তানের সাফল্যকেই নিজের জীবনের অমূল্য প্রাপ্তি বলে মনে করেন! আর তাই স্বপ্নের আলোড়নে তাঁর সাহসী হৃদয় নানান চড়াই উৎরাই পেরিয়ে
গতানুগতিকতার উর্ধে উঠে, তিলে তিলে
নির্মাণ করেন প্রিয় সন্তানকে!
মায়ের অকৃত্রিম ভালোবাসা আর উদার দীপ্তিময় প্রত্যয় ভরা দৃষ্টিতে যদি পৃথিবীর শাসকেরা সমাজ ও রাষ্ট্রকে দেখতে পেতেন, তাহলে হয়তো অন্য রকম হতো মাটির পৃথিবী!

Related posts

Leave a Comment

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com