সম্পাদকীয় 

একবছরে প্রবাসে নতুন কর্মসংস্থান ৭ লাখ

একবছরে প্রবাসে নতুন কর্মসংস্থান ৭ লাখ

নিজস্ব প্রতিবেদক:

২০১৮-১৯ অর্থবছরে প্রবাসে ৬ লাখ ৫৯ হাজার ১২৯ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলি সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘২০১৮-১৯ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত রেমিট্যান্সের পরিমাণ ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। এ সময়ে ৬ লাখ ৫৯ হাজার ১২৯ জন বাংলাদেশি কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করে।’

তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু আয় এক হাজার ৭৫১ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে এক হাজার ৯০৯ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। রাজস্ব আদায়ের পরিমাণ ২ লাখ ৫১ হাজার ৮৩৬ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ২৯ শতাংশ। পণ্য ও সেবা খাতে বাংলাদেশের রফতানির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলার, আগের অর্থবছরে তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এক হাজার ৯৭৮টি প্রকল্পে ব্যয় হয় এক লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা, যা বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ।

এছাড়া এডিপিতে সমাপ্তিযোগ্য ৩৪৫টি প্রকল্পের মধ্যে ৩১৭টি প্রকল্প শেষ হয়। ২০১৮-১৯ অর্থবছরে দারিদ্রের হার ২৩ দশমিক এক শতাংশ থেকে কমে ২১ দশমিক ৮ শতাংশে এবং চরম দারিদ্র্যের হার ১২ দশমিক ১ শতাংশ থেকে কমে ১১ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে।

Related posts

Leave a Comment

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com