সারাদেশ 

সাভারের আশুলিয়ায় পোশাক শ্রমিকদের জন্য মাদক, সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশ ও কনসার্ট

সাভারের আশুলিয়ায় পোশাক শ্রমিকদের জন্য মাদক, সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশ ও কনসার্ট

নিউজক্যাম্প২৪ রিপোর্ট:

শিল্পাঞ্চল আশুলিয়ায় তৈরী পোশাক শ্রমিকদের চিত্ত বিনোদনের জন্য মাদক, সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশ ও কনসার্ট অনুষ্ঠিত হয়েছে। ঢাকা জেলা পুলিশের উদ্যোগে এবং আশুলিয়া থানা কমিউনিটি পুলিশিং কমিটির সহযোগীতায় শুক্রবার বিকেলে আশুলিয়া স্কুল এন্ড কলেজ মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি।

প্রধান অতিথির বক্তব্যে সালমান ফজলুর রহমান বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এর ধারাবাহিকতা রক্ষা করতে আমাদেরকে দারিদ্র বিমোচনসহ আরও অনেক বিষয়ে কাজ করতে হবে। কিন্তুমাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ আমাদের উন্নয়নের ধারাকে যেন পিছনে ফেলতে না পারে সেজন্য সবাইকে সচেষ্ট থাকতে হবে এবং নিজেদের চেষ্ট্রায় এসবের বিরোধীতা করে শতভাগ সফলতা আনতে হবে।

তিনি আরও বলেন, আমি শুনেছি বাইরে থেকে লোকজন এসে আপনাদেরকে উস্কিয়ে পোশাক শিল্পে সমস্যার সৃষ্টি করেছে। শ্রমিক না বাঁচলে যেমন কারখানার মালিক বাঁচতে পারবেনা, তেমনি মালিক না বাঁচলে শ্রমিকও বাঁচবেনা। তাই শ্রমিক এবং মালিককে দুই ভাবে দেখার কোন সুযোগ নাই। মালিক-শ্রমিক একসাথে কাজ করলেই কেবল সফলতা আসবে। আপনারা যদি দক্ষতার সাথে কাজ না করতেন তাহলে এ শিল্পের এতো বিকাশ হতোনা উল্লেখ করে তিনি বলেন, আজকে রপ্তানী আয়েরর ৮৩ ভাগ আসে গার্মেন্স সেক্টর থেকে। আপনাদের সমস্য সমাধান না করলে ব্যবসাও ভালো হবেনা। তাই শ্রমিকদের সকল সমস্যা জেনে আমরা দ্রুত সমাধানের চেষ্টা করবো।

আশুলিয়া শিল্প পুলিশের পুলিশ সুপার সানা শামিনুর রহমান বলেন, বর্তমান সরকার শ্রমিক বান্ধব এবং শিল্প বান্ধব সরকার। এপর্যন্ত আপনাদের জন্য তিনবার মজুরী বৃদ্ধি করেছে। তাই আপনারা শিল্প এলাকায় কোন প্রকার বিশৃঙ্খলা না করে শান্তিপুর্নভাকে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

বিজিএমইএর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান বলেন, আশুলিয়া শিল্প এলাকার রাস্তাগুলোর অবস্থা খুব খারাপ। এসব রাস্তা দিয়ে শ্রমিকদেরকে অনেক কষ্ট করে যাতায়াত করতে হয়। আশুলিয়া ব্রীজ থেকে বাইপাইল পর্যন্ত চার লেনের রাস্তা, মাঝখানে ডিভাইডার, দুই পাশে ড্রেন এবং ৮ ফিট ফুটপাত করতে মাত্র দুইশ কোটির টাকার প্রয়োজন। যে গার্মেন্টস শিল্প থেকে রপ্তানী আয়ের ২৫ ভাগই আসে আশুলিয়া থেকে। সেই এলাকার শ্রমকিদের সুবিধার্থে অনতি বিলম্বে রাস্তাঘাটগুলো মেরামত করে দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার আপনাদের নূন্যতম মজুরী আটহাজার টাকা নির্ধারন করেছে। যা দিতে অনেক মালিকদের কষ্ট হবে। তবু আপনাদের সুবিধার্থে আমরা তা দেয়ার চেষ্টা করবো। আপনাদের দায়িত্ব উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কারখানাগুলোকে টিকিয়ে রাখা। দেশের অর্থনিতীতে আপনাদের ভূমিকা অনেক। আপনারাও দেশের উন্নয়নের অংশীদার তাই প্রধানমন্ত্রী নিজে আপনাদের কথা চিন্তা করেন। কেন আপনারা মাঝে মধ্যেই অন্যের উস্কানিতে কাজ বন্ধ করে রাস্তায় নামেন। কারখানা বন্ধ হলে আপনারাই ক্ষতিগ্রস্থ্য বেশী হবেন। তাই বিশৃঙ্খলা না করে সুষ্ঠভাবে কাজ করে দেশকে সামনে দিকে এগিয়ে নেয়ার জন্য শ্রমিকদের দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, মাদকের কারনে আমরা কেন বিপথে চলে যাবো। মাদককে না বলাবো, জঙ্গীবাদকে ঘৃনা করবো এবং সন্ত্রাসকে প্রশ্রয় দিবোনা এই তিনটি বিষয় মাথায় রেখে সকলকে সামনের দিকে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরীফ রায়হান কবির, বিজিএমইএর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, বাংলাদেশ পুলিশের ডিআজি (ক্রাইম) আবু কালাম সিদ্দিক, আশুলিয়া শিল্প পুলিশের পুলিশ সুপার সানা শামিনুর রহমান, সাভার উপজেলা আওয়ালীগের সভাপতি মিসেস হাসিনা দৌলা প্রমুখ।
অনুষ্ঠানে দ্বিতিয় পর্বে গার্মেন্টস শ্রমিকদের বিনোদনের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ফোক স¤্রাগী মমতাজ বেগম ও এসআই টুটুলসহ খ্যাতনামা শিল্পীরা সংগিত ও নৃত্য পরিবেশন করেন।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com