বিজ্ঞান ও প্রযুক্তি 

নাসা’র স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০১৮: বিশ্ব চ্যাম্পিয়ন হলো শাবিপ্রবি

নাসা’র স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০১৮: বিশ্ব চ্যাম্পিয়ন হলো শাবিপ্রবি

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) কর্তৃক আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’। বিষয়টি নিশ্চিত করেছেন ‘টিম অলিকের’ মেন্টর ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

১৫ ফেব্রুয়ারি ‘টিম অলিক’র প্রথম স্থান অধিকারের বিষয়টি নিশ্চিত করেছে নাসা। এদিকে বিশ্বসেরা হওয়ার উপলক্ষে নাসা’র ৭ দিনব্যাপী অনুষ্ঠানে ডাক পেয়েছে শাবিপ্রবি ‘টিম অলিক’।

টিম অলিক- এর সদস্যরা হলেন, বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

টিম অলিক’ এর প্রথম স্থান অধিকারের বিষয়টি সম্পর্কে বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, নাসায় প্রদত্ত তথ্য থেকে ভার্চুয়াল রিয়েলিটি এপ্লিকেশন ‘লুনার ভিআর’ তৈরি করে বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে বিশ্বে প্রথম স্থান অধিকার করে শাবিপ্রবি’র ‘টিম অলিক’। যা কোনো বাংলাদেশি হিসেবে প্রথম অর্জন ।

চ্যালেঞ্জে অংশগ্রহণ সম্পর্কে তিনি আরও জানান, নাসার কিছু তথ্য দেওয়া আছে যা ব্যবহার করে একটি অ্যাপস তৈরি করতে হয়। টিম অলিক এই ডেটাগুলো দিয়ে ‘লুনার ভিআর’ নামে ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। যার মাধ্যমে চাঁদে এনভায়রনমেন্ট কেমন, তাপমাত্রা কেমন থাকে, কালার পরিবর্তন হওয়া, চাঁদে যা আছে যেসব এর আগে কেউ কখনও দেখেনি, চাঁদ থেকে সূর্যের ছবি কেমন হয় ইত্যাদি ব্যাপারগুলো মিলে এই প্রজেক্ট ছিল। যা বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটাগরিতে প্রথম হয়েছে।

এদিকে ‘টিম অলিক’ এর সকল সদস্যদের মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) কর্তৃক আয়োজিত সাত দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী। এখনও অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়নি, তবে শীঘ্রই অনুষ্ঠানের দিন ধার্য করে জানানো হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ডিসেম্বরে নাসা কর্তৃক আয়োজিত এই স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এ ‘টিম অলিক’ অংশগ্রহণ করে।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com