রাজনীতি 

তারকাদের কাজে লাগাতে তারেক রহমানের নির্দেশ!

তারকাদের কাজে লাগাতে তারেক রহমানের নির্দেশ!

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রশ্নবিদ্ধ করতে নানা পরিকল্পনা হাতে নিয়েও জনমতের অভাবে ব্যর্থ হয়েছে বিএনপি। এমনকি বিভিন্নভাবে আন্তর্জাতিক চাপ তৈরি করার চেষ্টা করেও সফল হয়নি দলটি। এমন প্রেক্ষাপটে বিভিন্ন কর্মসূচি দিলে তাতে কাজ না হওয়ায় নতুন পরিকল্পনা হাতে নিয়েছে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি মনোভাবাপন্ন ও মোটামুটি নিরপেক্ষ তারকাদের নিয়ে নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন তারেক রহমান। জানা গেছে, প্রয়োজনে তাদের বড় অংকের আর্থিক প্রণোদনা দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

লন্ডন বিএনপির সভাপতি এম এ মালেকের ঘনিষ্ঠ সূত্রের বরাতে জানা গেছে, শুধু ছোট বা বড় পর্দার অভিনয় শিল্পী নয়, বরং সঙ্গীত শিল্পীসহ শিল্প-সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্বদের দিয়ে এই কর্মযজ্ঞ সাধন করার ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সূত্রে জানা গেছে, ৯ ফেব্রুয়ারি রাতে এ নিয়ে বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে একটি বৈঠকও হয়েছে। যেখানে তারেক রহমানের এমন পরিকল্পনাকে দুর্বল বলে মনে করছেন বিএনপির নেতারা। তবে বিষয়টি তারেক রহমানের সিদ্ধান্ত হওয়ায় এটি নিয়ে কেউ কোনো পরামর্শ দিতে সাহস পাচ্ছে না।

এদিকে নির্বাচন পূর্ব এবং পরবর্তী সময়ে আওয়ামী লীগের পক্ষে এক ঝাঁক তারকাদের স্বপ্রণোদিত অংশগ্রহণ ও নির্বাচনের মাঠে বিপুল ভোটে বিজয়ের প্রেক্ষিতে তারেক রহমান এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, তারেক রহমানের রাজনৈতিক দূরদর্শিতার অভাবের কারণেই তিনি এমন একটি সিদ্ধান্ত নিয়েছেন। যা অন্যান্য পরিকল্পনার মতো ব্যর্থ হবে।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, তারেক রহমান নির্বাচনের ফলাফল প্রশ্নবিদ্ধ করতে এ পর্যন্ত নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করেছে এবং সেগুলো ব্যর্থও হয়েছে। কিন্তু তিনি যে তারকাদের আওয়ামী লীগকে সমর্থন দেয়া দেখে নতুন জাল বুনবেন তা ভাবতে পারিনি। তারেক রহমান হয়তো জানেন না, একজন শিল্পী যা বিশ্বাস করে, অন্তরে যা লালন করে তার বাইরে সে কখনোই যায় না। তারকারা আওয়ামী লীগকে সমর্থন দিয়েছে স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে প্রতিষ্ঠা করতে এবং দেশের উন্নয়ন তরান্বিত করতে। বিএনপির বিগত ইতিহাস যা, তা বিবেচনা করে তার স্বপক্ষের শক্তি হয়ে কাজ করে নিজেদের কলুষিত করবে বলে আমার মনে হয় না। তবে এর মধ্যে কাউকে তারা পেয়েও যেতে পারে, যারা আদর্শ বিচ্যুত। আর তা হবে হাতেগোনা কয়েকজন।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com