রাজনীতি 

ডাকসুর অসন্তোষকে আন্দোলনে পরিণত করতে তারেকের নির্দেশ

ডাকসুর অসন্তোষকে আন্দোলনে পরিণত করতে তারেকের নির্দেশ

নিউজ ডেস্ক: সদ্য সমাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে লঘু ছাত্র অসন্তোষকে কাজে লাগিয়ে আন্দোলন সংগঠিত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে বিএনপি। সূত্র বলছে, ছাত্রদল শুরু থেকে ডাকসু নির্বাচন ভণ্ডুলের পাঁয়তারা করলেও তাতে সফল না হয়ে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে। বিএনপির একটি নির্ভরযোগ্য একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র বলছে, ডাকসু নিয়ে আন্দোলন সংগঠিত করতে বিএনপি নেতাদের নির্দেশ দিয়েছেন তারেক রহমান।

বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানায়, গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ছাত্রদল শুরু থেকেই এই নির্বাচনকে ভণ্ডুল করে নির্বাচন বানচালের পরিকল্পনায় ব্যস্ত ছিল। সেই পরিকল্পনা বাস্তবায়নে নির্বাচন চলাকালীন সময়ে নিজেদের সম্ভাব্য পরাজয় আঁচ করতে পেরে নির্বাচন বর্জনের ঘোষণা দেয় ছাত্রদল। সেই পথ অনুসরণ করে অন্যান্য সংগঠনগুলোও। ধারণা করা হয়েছিল, এমন পরিস্থিতিতে নির্বাচন প্রশ্নবিদ্ধ করা গেলে তা কাজে লাগিয়ে বৃহত্তর স্বার্থ চরিতার্থ করবে বিএনপি। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচনের ফলাফল প্রকাশের পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। বিএনপিও কিছুটা ব্রিবতকর অবস্থায় পড়ে।

এদিকে ডাকসু নির্বাচনে দুটি পদে বিজয়ী হয়েছে কোটা সংস্কার আন্দোলনের পক্ষে মনোনীত প্রার্থীরা। তাই তারা নির্বাচনকে গ্রহণ করার পক্ষে যায় এবং নির্বাচিত ভিপি নুরুল হক নূর ছাত্রলীগ সভাপতি শোভনের সঙ্গে কোলাকুলি করেন এবং শিক্ষার সুন্দর পরিবেশ তৈরি করার জন্য একসঙ্গে কাজ করবেন বলেও আশ্বাস দেন। কিন্তু সন্ধ্যার পর সেই পরিস্থিতি পাল্টে যায়। নূর আবার ঘোষণা করেন যে, সবগুলো আসনেই তিনি পুনর্নির্বাচন চান।

জানা গেছে, সোমবার (১১ মার্চ) রাতে নূরের সঙ্গে বিএনপির একাধিক নেতা-কর্মী যোগাযোগ করেন এবং তাকে নির্বাচন বাতিলের আন্দোলনে নেতৃত্ব দেওয়ার জন্য অনুরোধ জানান। সূত্র বলছে, ছাত্রদলের একাধিক নেতার সঙ্গে তারেক রহমানের কথা হয়েছে। তারেক ছাত্রদল নেতাদের নূর এবং কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে যোগাযোগ করে আন্দোলনকে এগিয়ে নেওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। আন্দোলনের অর্থসংস্থান করারও নিশ্চয়তা দেন তিনি। এখন কোটা সংস্কার আন্দোলনকারীরা এই নির্বাচনের ফল মেনে নেবে নাকি তারা বিএনপির ফাঁদে পা দিয়ে আন্দোলন কর্মসূচি ঘোষণা করবে এর ওপর নির্ভর করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী পরিস্থিতি।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com