রাজনীতি 

জুলিয়ান অ্যাসাঞ্জের ঘটনায় আতঙ্কে তারেক, চলছে চুলচেরা বিশ্লেষণ

জুলিয়ান অ্যাসাঞ্জের ঘটনায় আতঙ্কে তারেক, চলছে চুলচেরা বিশ্লেষণ

নিউজ ডেস্ক: কূটনৈতিক আশ্রয় বাতিল হওয়ায় উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করেছে ব্রিটিশ পুলিশ। লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেফতারের পর লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে অবস্থান করা দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা তারেক রহমানও গ্রেফতার আতঙ্কে ভুগছেন বলে জানা গেছে।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

দেশটির কমনওয়েলথ স্টেট ডিপার্টমেন্টের একটি সূত্র বলছে, জঙ্গিবাদে মদদ দেয়া, জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা, রাষ্ট্রীয় দুর্নীতি, অস্ত্র ব্যবসায় জড়ানোর মতো গুরুতর অভিযোগে অভিযুক্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও ব্রিটিশ সরকারের নজরে রয়েছেন। তারেক রহমানের রাজনৈতিক আশ্রয় বাতিল করা যায় কিনা তা নিয়ে দেশটির পররাষ্ট্র দপ্তর চুলচেরা বিশ্লেষণ শুরু করেছে। অভিযুক্ত তারেকের বিরুদ্ধে ২০১৮ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে ৩৫০ কোটি টাকা মানি লন্ডারিংয়ের একটি যোগসূত্র খুঁজে পেয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা এম আই-৬। তারা মনে করছে, তারেক রহমানের বিনিয়োগকৃত সম্পদ থেকে মাত্র দুই মাসে ৩৫০ কোটি টাকা আয় করা সম্ভব নয়। এম আই-৬ এর তথ্য মতে, তারেকের এই অর্থের পেছনে মানি লন্ডারিং এবং অস্ত্র ব্যবসার মধ্যস্থতার কিছু তথ্য পাওয়া গেছে। এ নিয়ে তদন্ত চলছে।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের একটি নির্ভরযোগ্য সূত্র এও বলছে যে, বিভিন্ন অপরাধের কারণে জুলিয়ান অ্যাসাঞ্জের যেমন রাজনৈতিক আশ্রয় বাতিল করা হয়েছে, ঠিক একই ধরণের অভিযোগ তারেক রহমানের বিরুদ্ধেও আছে। ফলে যেকোনো সময় তারেক রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে। তবে সেটি সময় সাপেক্ষ এবং বৃহত্তর তদন্তের উপর নির্ভর করবে বলেও জানা গেছে।

এদিকে লন্ডন বিএনপির নেতাদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে কোনো নেতাই বিস্তারিত কিছু জানাতে রাজি হননি। সময় মতো সব জানানো হবে বলেও জানিয়েছেন দলটির লন্ডনের একাধিক নেতা।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com