শিক্ষাঙ্গন 

জাকসুর দাবিতে বিক্ষোভ মিছিল প্রগতিশীল ছাত্র জোটের

জাকসুর দাবিতে বিক্ষোভ মিছিল প্রগতিশীল ছাত্র জোটের

সাঈদ বিন ইসলাম(জাবি প্রতিনিধি):

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ নির্বাচনের (জাকসু) দাবিতে বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্র জোট বিক্ষোভ মিছিল করেছে। বুধবার(৬ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন সংলগ্ন মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। এরপরে পুরাতন রেজিস্টার ও জাকসু ভবন প্রদক্ষিণ পূর্বক বিভিন্ন রাস্তা ঘুরে ক্যাম্পাসের বটতলায় গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিল পরবর্তী সেখানে একটি বিক্ষোভ সমাবেশ করা হয়। এ সময় বক্তব্য রাখেন- প্রগতিশীল ছাত্রজোটের অন্যতম নেতা বিশ্ববিদ্যালয় শাখা সমাজতাত্ত্বিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীসহ সকলকে সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ জায়গা সিনেটে গিয়ে তার মতামত, তার অধিকারের কথা বলতে। কিন্তু আমরা দেখতে পাই দেশে স্বৈরাচারের পতনের পর সংসদীয় গণতন্ত্র আসে তখন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ হয়ে যায়। তিনি আরও বলেন,ক্যাম্পাসে শিক্ষক সমিতি,কর্মচারী সমিতি নির্বাচন হয় অথচ জাকসু নির্বাচন হয় না!

ছাত্রদের অধিকার আদায়ের ব্যপারে জাকসু নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন ছাত্রদের সমস্যা অসুবিধা তুলে ধরার জন্য জাকসুর বিকল্প নাই। তিনি আগামী তিন মাসের মধ্যে জাকসু নির্বাচন অনুষ্ঠানের দাবী জানান।তিনি আরো বলেন, ‘মূলত ক্ষমতাসীনরা বিশ্ববিদ্যালয়ে তাদের একাধিপত্য হারানোর ভয় এবং ছাত্র সমাজের যথেষ্ট আস্থার অভাবেই দীর্ঘদিন ধরে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করে রাখা হয়েছে। আমরা অবিলম্বে জাকসু নির্বাচন দিয়ে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানাচ্ছি।’

বিক্ষোভ সমাবেশে ছাত্র ইউনিয়নের জাবি সংসদের শিক্ষা ও গবেষণা সম্পাদক আতাউল হক চৌধুরীসহ আরো অনেকে বক্তব্য দেন।বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিভিন্ন বিভাগের প্রায় ৬০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Comment

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com