রাজনীতি 

চাটুকারিতার রাজনীতিতে সংকটে বিএনপি, বিশ্বাসঘাতকদের কবলে বেগম জিয়া

চাটুকারিতার রাজনীতিতে সংকটে বিএনপি, বিশ্বাসঘাতকদের কবলে বেগম জিয়া

নিউজ ডেস্ক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘আমরা লড়াই করে আমাদের মা বেগম খালেদা জিয়াকে ফিরিয়ে আনবো। আর না হয় আমরা সবাই মায়ের কাছে যাবো।’ নজরুল ইসলাম খান আরো বলেন, ‘আমাদের মা জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে যাবেন, আর আমরা বসে বসে আলোচনা আর দাবি করবো, সেটি হতে পারে না।’

বৃহস্পতিবার (২৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এদিকে নজরুল ইসলামের এমন কৌশলী দাবিকে রাজনীতির ভেতরের রাজনীতি বলে আখ্যায়িত করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বেগম জিয়ার মুক্তি নিয়ে এখন পর্যন্ত নেতারা যা বলেছেন তা কেবল পদ বাঁচানো ও আগামী কাউন্সিলে নতুন পদ পাওয়ার জন্যই বলেছেন। বিএনপি নেতারা কেউ মন থেকে বেগম জিয়ার মুক্তি চান না, এবং তাদের বক্তব্য ও কাজে কোন মিল না থাকায় মাঝখান থেকে বেগম জিয়াকে বিশ্বাসের চরম মূল্য দিতে হচ্ছে বলেও মন্তব্য করেন তারা।

বিএনপি নেতারা বেগম জিয়ার সঙ্গে রাজনীতির নামে স্রেফ প্রতারণা করছেন বলে মনে করেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর পলিটব্যুরোর সদস্য রাজেকুজ্জামান রতন। তার মতে, বিএনপির মতো কুটিল রাজনীতি কোন দলের ভেতর নেই। সেই রাজনীতির সরল শিকার হচ্ছেন বেগম জিয়া ও তারেক রহমান। বেগম জিয়ার জেল-জরিমানা হলো, চিকিৎসা নিয়ে অসন্তোষ দেখা দিলেও দলটির নেতারা আন্দোলনের নামে মুখে ফেনা তুললেও সরকারকে তাদের দাবির মর্ম বোঝাতে সক্ষম হননি। বেইমানির রাজনীতি ভর করেছে দলটিতে। যে যার জায়গা ঠিক রেখে, পদের চিন্তা মাথায় রেখে যতদূর গলা ফাটানো দরকার ততটুকুই করছেন।

তিনি আরো বলেন, যে দলের নেত্রী জেলে থাকে, সেই নেতারা কিভাবে বসে বসে অভিযোগ করে-সেটি আমার মাথায় আসে না। আমার তো মনে হয় ক্ষমতাসীনদের দালালে পরিণত হয়েছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ। কান্নাকাটি, অভিযোগ-অনুযোগ, নিন্দা প্রকাশ, বিবৃতি দেয়া ছাড়া আর কিছু করেননা নেতারা। সত্যিকারই যদি নেত্রীর মুক্তির চান তবে সারা দেশে জনসংযোগ চালাতে হবে। প্রয়োজনে কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে। সেটি না করে তারা নিজের কাজ শেষ করে সময় পেলে পার্টি অফিসে এসে দুটা কথা বলে নিরাপদে সটকে পড়েন। হায় রে বিএনপির লজ্জার রাজনীতি! বেগম জিয়া হয়তো বেইমানদের চিনতে পারেননি। তিনি আদালতের দ্বারে দ্বারে ঘুরেন, জেল খাটেন আর তার নেতারা জাতীয় কাউন্সিলের প্রস্তুতি নেন। বেগম জিয়ার এই পরিণতির জন্য নেতাদের ব্যর্থতা ও বেইমানি দায়ী বলে আমি মনে করি। বেইমানদের বিশ্বাস করার মূল্য দিতে হচ্ছে বেগম জিয়াকে।

Related posts

Leave a Comment

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com