অর্থ ও বাণিজ্য 

আমদানি-রপ্তানি সনদ মিলবে অনলাইনে

আমদানি-রপ্তানি সনদ মিলবে অনলাইনে

আমদানি-রপ্তানি কার্যক্রমের সনদ নিতে ব্যবসায়ীদের আর আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের (সিসিআইই) দপ্তরে যেতে হবে না। ঘরে বসে অনলাইনেই দুই ঘণ্টার মধ্যে সনদ পাবেন ব্যবসায়ীরা। সনদ নবায়নও করতে পারবেন অনলাইনে। এ জন্য সিসিআইই দপ্তর অনলাইন লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করেছে।
বুধবার অনলাইনভিত্তিক এসব সেবা আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রাজধানীর পুরানা পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে আয়োজিত অনলাইন সেবা চালুর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম। এ সময় সংস্থাটির প্রধান প্রাণেশ রঞ্জন সূত্রধর ও সাবেক প্রধান আফরোজা খান বক্তব্য দেন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
টিপু মুনশি বলেন, আমদানি-রপ্তানি সংক্রান্ত সেবা অনলাইনে দেওয়ায় ব্যবসায়ীরা উপকৃত হবেন। এতে দেশের ব্যবসা-বাণিজ্য সহজ করার কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেল। পেপারলেস বাণিজ্য সুবিধা নিশ্চিত করার জন্য বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তা বাস্তবায়নও এগোল। তিনি বলেন, সরকার চায় রাষ্ট্রীয় সংস্থাগুলো বিনয়ের সঙ্গে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করতে। ফলে বাণিজ্যসংশ্লিষ্ট সব কাজ ডিজিটাল হওয়া জরুরি। বাস্তবে সেটা করে দেখাতে হবে।
গত ২৪ ডিসেম্বর থেকে শুধু ঢাকার আঞ্চলিক দপ্তরে পরীক্ষামূলকভাবে ওএমএল ব্যবস্থা চালু করা হয়। গত ২৯ মে সারা দেশে চালু করা হয় ওএমএল। বর্তমানে বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি), রপ্তানি নিবন্ধন সনদ (ইআরসি), শিল্প আমদানি নিবন্ধন সনদ, রপ্তানি নিবন্ধন সনদ (ইনডেন্টিং সেবা), আমদানি পারমিট (আইপি), রপ্তানি পারমিটসহ (ইপি) সব ধরনের সেবা ওএলএম ব্যবস্থায় করা হচ্ছে। ইতিমধ্যে আমদানিকারক, রপ্তানিকারক ও ইনডেন্টরদের সনাতন (ম্যানুয়াল) পদ্ধতির সনদ রহিত করে তাদের ওএলএমের তথ্যভাণ্ডারে অন্তর্ভুক্তির জন্য পুনঃনিবন্ধনের মাধ্যমে অনলাইনে সনদ দেওয়ার কার্যক্রম চলছে। ব্যবসাপ্রতিষ্ঠানকে এ কাজে সহযোগিতা করতে ‘নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯’ আয়োজন করেছে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর। সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজিত ৭ দিনব্যাপী এ মেলায় এসে আমদানি ও রপ্তানিকারক এবং ইনডেন্টররা সনদ নবায়ন করতে পারবেন। মেলার পরেও আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোনো ধরনের সারচার্জ ছাড়াই চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য নিবন্ধন সনদ নবায়ন করা যাবে।
অনুষ্ঠানে জানানো হয়, ওএলএমের মাধ্যমে সেবা পেতে হলে সেবা গ্রহীতাকে প্রথমে ওএলএমে নিবন্ধন করতে হবে। এ জন্য গ্রাহকের সক্রিয় ই-মেইল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। একবার নিবন্ধন করে গ্রাহক তার প্রতিষ্ঠানের আইআরসি, ইআরসি ও ইনডেন্টিংসহ সব সেবা নিতে পারবেন। নিবন্ধনের সময় ব্যবহৃত ই-মেইল আইডি ও পাসওয়ার্ড পরে লগ ইন করে ব্যবহার করতে হবে।

Related posts

Leave a Comment

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com