সাহিত্য ও সংস্কৃতি 

‘আনতর্’রআয়োজনেশুরুহচ্ছে দেশেরপ্রথমব্যতিক্রমীনাট্যমেলা

‘আনতর্’রআয়োজনেশুরুহচ্ছে দেশেরপ্রথমব্যতিক্রমীনাট্যমেলা

এম তানভীরইসলাম(রাবিপ্রতিনিধি):

থিয়েটারপত্রিকা‘আনতর্’ ব্যতিক্রমীধর্মী এক নাট্যমেলারআয়োজনকরতেযাচ্ছে। আজশনিবারসকাল দশটায়রাজশাহীবিশ^বিদ্যালয়ের (রাবি) ‘আনর্ত আঙ্গিনায়’ এক সংবাদ সম্মেলনে দুইদিনব্যাপী এই মেলাসম্পর্কে অবহিতকরা হয়।
সংবাদ সম্মেলনেজানানো হয়, আগামী ৪ মার্চ সোমবারবেলাসাড়ে ১১ টায়আনর্ত আঙ্গিনায় এক সূচনাপর্বেরমধ্য দিয়েশুরুহবে এই মেলা। উদ্বোধনী এ পর্বে রাবিউপাচার্য অধ্যাপকঅধ্যাপক এম. আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপকআনন্দ কুমারসাহা ,নাট্যজনরামেন্দু মজুমদার, মামুনুররশীদ, লিয়াকতআলীলাকী,বিপ্লববালাঅতিথি হিসেবেউপস্থিত থাকবেন।
মেলারপ্রথমদিন সোমবার দুপুর পৌনে১২টা থেকে ১২টা পর্যন্তনাট্যমেলাশিল্পযাত্রা, দুপুর১২টা থেকে পৌনে২টা পর্যন্ত‘থিয়েটারের নেপথ্য ও প্রত্যক্ষমানুষ : উপেক্ষায় সম্ভাবনারসূত্র’শীর্ষক‘আনর্তবৈঠক-১’ অনুষ্ঠিতহবে। দুপুর পৌনে ২টা থেকে ২টা পর্যন্তচলবেআনর্ত-স্বীকৃতিপ্রদানঅনুষ্ঠান।
এরপরবিকালসাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্তচলবে‘মনো-দেহেররূপায়ণঅভিজ্ঞতায়মণিপুরী‘রাসনৃত্য’একটিজাতিতাত্ত্বিকনাট্যকলাঅনুসন্ধান’শীর্ষক ‘নাট্যকথা-১’। কলকাতাররবীন্দ্রভারতীবিশ^বিদ্যালয়ের মোনালিসাচ্যাটার্জীর উপস্থাপনায়অনুষ্ঠিতহবে‘বাংলা থিয়েটারেনারীঅস্তিত্বেরসংগ্রাম : আরশী ও মনসামঙ্গল’ শীর্ষক ‘নাট্যকথা-২’।
‘নাট্য গবেষণা:পড়ে বোঝার থেকে করে বোঝারপথে’শীর্ষক ‘নাট্যকথা-৩’ উপস্থাপনাকরবেনরবীন্দ্রভারতীবিশ^বিদ্যালয়ের দেবলীলাত্রিপাঠী। বাধন তোকদারেরসঞ্চালনায় এ পর্বে আলোচক থাকবেননাট্যজনমলয় ভৌমিক ও অংশুমান ভৌমিক।বিকালসাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্তচলবে‘নটনটীরভূমিনীতি:অন্যরকমগানেরআসর’।
সন্ধ্যাসাড়ে ৬টা থেকে ৮টা পর্যন্তবিশ^বিদ্যালয়েরকাজীনজরুলইসলামমিলনায়তনেমলয় ভৌমিকেরনির্দেশনায় ও অনুশীলননাট্যদলের প্রযোজনায়প্রদর্শিতহবেনাটক‘বুদেরামেরকূপেপড়া’।
মেলারদ্বিতীয়দিনমঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত‘সৌহার্দ্য বিনিময়:থিয়েটারেরমানুষে-মানুষে’, দুপুর ১২টা থেকে ২টা পর্যন্তচলবে‘মঞ্চঅভিজ্ঞতা পর্দায় : সহয়কনাকিঅন্তরায়’শীর্ষক‘আনর্তবৈঠক-২’। বিকালসাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্র্যন্তচলবে‘থিয়েটারকরিয়াকিহবে -যদি হয় তবেচাই স্বতন্ত্র মন্ত্রণালয়’শীর্ষক‘আনর্তবৈঠক-৩’।
সন্ধ্যাসাড়ে ৬টা থেকে সোয়া ৭টা পর্যন্তকাজীনজরুলইসলামমিলনায়তনেঢাকার‘মহড়া’নাট্যদলের পরিবেশনায়এবং মেহেদীতানজীরেরনির্দেশনায়প্রদর্শিতহবেনাটক‘বেহুলা, আমি ও সতীত্ব’।সন্ধ্যাসাড়ে ৭টা থেকে ৯টা পর্যন্তনওগাঁরসাইদুলের দলের পরিবেশনায়প্রদর্শিতহবে কেচ্ছানাট্য ‘বেলাবতীকইন্যা’।
উল্লেখ্য, প্রতিদিনসকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলা প্রাঙ্গনে বাবুলবিশ^াসেরপ্রদর্শনী ও নাটকেরবইয়েরহাটচলবে।
আনর্ত সম্পাদক ও নাট্যকলাবিভাগেরসভাপতিসহযোগীঅধ্যাপকআতাউররহমানরাজুবলেন, আমারজানামতে দেশে অনেকনাট্য উৎসবহয়েছেকিন্তু কোথাওনাট্যমেলা হয় নি। নিঃসন্দেহে দেশে তথারাবিক্যাম্পাসেএটিএকটিব্যতিক্রমী উদ্যোগ।
সংবাদ সম্মেলনেআরওউপস্থিত ছিলেনরাবিনাট্যকলাবিভাগেরসহকারীঅধ্যাপকআরিফ হায়দার,কৌশিকসরকার, সুমনাসরকার,চট্টগ্রামবিশ^বিদ্যালয়ের সঙ্গীত বিভাগেরপ্রভাষক কৌশিকআহমেদ,রাজশাহীশিল্পকলাএকাডেমীর কর্র্র্র্র্র্র্মকর্তাআসাদ সরকারপ্রমুখ।

Related posts

Leave a Comment

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com